আইইএলটিএস পরীক্ষার্থীদের জন্য আইইএলটিএস রেডি নিয়ে এল ব্রিটিশ কাউন্সিল

ব্রিটিশ কাউন্সিল সম্প্রতি আইইএলটিএস রেডি: প্রিমিয়াম নামের একটি নতুন কার্যক্রম চালু করেছে। আইইএলটিএস পরীক্ষার্থীদের প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে উদ্ভাবনী সহায়তা হিসেবে এ প্ল্যাটফর্ম চালু করা হয়েছে।

ব্রিটিশ কাউন্সিল এক বিজ্ঞপ্তিতে বলেছে, নতুন এ প্ল্যাটফর্মে থাকছে ৪০টি আইইএলটিএস মক টেস্ট, আগে রেকর্ড করে রাখা ক্লাস ও ইংরেজিভাষী আইইএলটিএস বিশেষজ্ঞদের পূর্ণাঙ্গ সহযোগিতা। এতে টাইমড ও আনটাইমড—দুই ফরম্যাটের অনুশীলন পরীক্ষার মাধ্যমেই আইইএলটিএসের প্রস্তুতি নিতে পারবেন ব্যবহারকারীরা। পরীক্ষার্থীদের অনুশীলনের জন্য সবচেয়ে প্রয়োজনীয় অনুশীলনীগুলোর সব উত্তরের ব্যাখ্যাও থাকবে সেখানে।

প্রয়োজনীয় স্কোর অর্জন করতে পরীক্ষকেরা যেমন চান, আইইএলটিএস রেডি: প্রিমিয়ামের মাধ্যমে ঠিক সে রকম মডেল উত্তরসহ ইংরেজিতে লেখা অনুশীলনের সুযোগ পাবেন পরীক্ষার্থীরা। ইংরেজি পড়া ও শোনার সময় প্রতিটি প্রশ্নের ক্ষেত্রে মন্তব্য পাবেন তাঁরা, কোথায় উন্নতি করতে হবে, তা চিহ্নিত করার মধ্য দিয়ে পূর্ণাঙ্গ সহযোগিতা করা হবে শিক্ষার্থীদের। পরীক্ষার প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে পরীক্ষার্থীরা পরিচিতিমূলক ভিডিও দেখার সুযোগ পাবেন।

ব্রিটিশ কাউন্সিলে আইইএলটিএসে নিবন্ধনের সময় থেকে পরীক্ষা দেওয়ার আগপর্যন্ত পরীক্ষার্থীরা আইইএলটিএস রেডি: প্রিমিয়ামে বিনা মূল্যে অবাধ প্রবেশাধিকার পাবেন।

প্ল্যাটফর্মটি পরীক্ষামূলক চলাকালে ব্যবহারকারীদের মধ্যে ইতিবাচক সাড়া অর্জন করেছে। ৯৭ শতাংশ ব্যবহারকারী জানান, তাঁরা এ প্ল্যাটফর্মের মাধ্যমে প্রত্যাশিত স্কোর অর্জনে সক্ষম হয়েছেন। পাশাপাশি ৯৮ শতাংশ ব্যবহারকারী এ সেবাকে অন্যদের মধ্যে ইতিবাচকভাবে উপস্থাপন করতে চেয়েছেন।

ব্রিটিশ কাউন্সিলের আইইএলটিএসের ডিরেক্টর অ্যান্ড্রু ম্যাকেঞ্জি বলেন, বিদেশে পড়াশোনা, কাজ করা বা বসবাসের লক্ষ্য অর্জন করার ক্ষেত্রে আইইএলটিএস পরীক্ষার্থীদের সহযোগিতা করতে চাই।

ইংরেজি ভাষা শেখানোর ক্ষেত্রে লন্ডনভিত্তিক নেতৃস্থানীয় ডিজিটাল শিক্ষাপ্রদানকারী প্রতিষ্ঠান জিইএল প্ল্যাটফর্মটি তৈরিতে সহযোগিতা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *