এমপিও শিক্ষকদেরও প্রতি বছর পাঁচ শতাংশ বিশেষ সুবিধা, আলাদা আদেশ জারি

সরকারি কর্মচারীদের বেতনের ৫ শতাংশ বিশেষ সুবিধা দেয়ার প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়। সরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের মতোই সরকারি অনুদানে পরিচালিত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকারের দেয়া বিশেষ সুবিধা পাবেন। গতকাল মঙ্গলবার অর্থ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আলাদা আদেশ জারি করা হয়েছে। অর্থ মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন। এদিন দুপুরে সরকারি কর্মচারীদের বেতনের ৫ শতাংশ বিশেষ সুবিধা দেয়ার প্রজ্ঞাপন জারি করা হয়।

জানতে চাইলে অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুর রহমান খান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরাও পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট পাবেন। এ বিষয়ে আলাদা আদেশ জারি করা হয়েছে।

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা বিশেষ সুবিধা পাবেন বলে নিশ্চিত করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের বাজেট অনুবিভাগের উপসচিব মো. নূর-ই-আলম। বিকেলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের ৫ শতাংশ বিশেষ সুবিধা দেয়ার আলাদা আদেশ জারি হয়েছে।

স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীরা পাঁচ শতাংশ বিশেষ সুবিধা পাবেন বলে জানা গেছে।

দৈনিক শিক্ষাডটকমের হাতে থাকা অর্থ মন্ত্রণালয়ের বাস্তাবায়ন অনুবিভাগের উপসচিব মোহাম্মদ গোলাম কবির স্বাক্ষরিত আদেশে বলা হয়, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা ২০২৩ খ্রিষ্টাব্দের ১ জুলাই থেকে প্রতি বছর ১ জুলাই তারিখে ৫ শতাংশ হারে, তবে ১ হাজার টাকার কম নয়, ‘বিশেষ সুবিধা’ পাবেন।

আদেশটি শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদারাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খানকে পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়।

জানা গেছে, আগামী ১ জুলাই থেকে চাকরিরত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা মূল বেতনের ৫ শতাংশ হারে বিশেষ সুবিধা পাবেন। তবে এ সুবিধা ১ হাজার টাকার কম হবে না। সরকারি কর্মচারীরা প্রতি বছরই এ বিশেষ সুবিধা পাবেন বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। জানা গেছে, বিশেষ সুবিধা পাবেন পেনশনারাও। পুনঃস্থাপনকৃত পেনশনাররাসহ সরকারের কাছ থেকে পেনশন গ্রহণ করা পেনশনাররা নিট পেনশনের ওপর ৫ শতাংশ বিশেষ সুবিধা পাবেন। তবে, তা ৫০০ টাকার কম হবে না। কিন্তু শতভাগ পেনশন সমার্পণ করে এককালীন আনুতোষিক উত্তোলন করা পেনশনাররা এ বিশেষ সুবিধা পাবেন না।

শিক্ষার সব খবর সবারআগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *