টিউশন ফি ছাড়াই পড়া যাবে যে ৫ দেশে

সব শিক্ষার্থীর আশা থাকে উচ্চমাধ্যমিকের পড়াশোনা শেষে ভালো ক্যারিয়ার গড়ার। অনেকের ভাবনায় থাকে কম খরচে বিদেশে পড়াশোনা করার। শিক্ষাব্যবস্থা ও উন্নত জীবনের সঙ্গে খরচের হিসাব মিললেই উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি জমান অনেকেই। কেউ কেউ বৃত্তি পেয়ে পাড়ি জমান। কেউ কেউ নিজ খরচেও পড়তে যান বা যেতে চান। যাঁরা বাইরে উচ্চশিক্ষার জন্য যেতে চান, তাঁদের জন্য টিউশন ফি ছাড়াই বিশ্বের পাঁচ দেশে পড়তে যাওয়ার সুযোগ আছে। ভারতের গণমাধ্যম হিন্দুস্তান টাইমস সেই দেশগুলোর কথা জানিয়েছে।

অর্থনৈতিক ও প্রযুক্তিগত দিক দিয়ে ইউরোপের অন্যতম শক্তিশালী দেশ জার্মানি। দেশটি বিদেশি শিক্ষার্থীদের জন্য জনপ্রিয় একটি গন্তব্য। দেশটির অধিকাংশ বিশ্ববিদ্যালয় শুধু প্রশাসনিক ফি নেয়, কিন্তু কোনো টিউশন ফি নেয় না।

ইউরোপের অন্যতম সমৃদ্ধ দেশ চেক প্রজাতন্ত্র। দেশটির পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা টিউশন ফি ছাড়াই পড়াশোনা করতে পারেন। তবে এ ক্ষেত্রে কিছু শর্ত মানতে হবে বিদেশি শিক্ষার্থীদের। তাঁদের চেক ভাষায় কথা বলতে জানতে হবে বা চেক প্রজাতন্ত্রের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ডিগ্রির জন্য ভর্তি হতে হবে।

স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়ে। এ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় যেসব শিক্ষার্থী ভর্তি হন, তাঁদের কোনো টিউশন ফি লাগে না। নামমাত্র প্রশাসনিক ফি দিয়েই পড়াশোনা করতে পারবেন দেশটিতে।

সুইডেন ইউরোপিয়ান ইউনিয়ন বা ইউরোপিয়ান ইকোনমিক এলাকায় মাস্টার্স পর্যায়ের শিক্ষার্থীদের কোনো টিউশন ফি দিতে হয় না। এ ছাড়া সুইডেনে বিদেশি সব শিক্ষার্থী বিনা ফিতে পিএইচডি করতে পারেন।

লিওনেল মেসির দেশ আর্জেন্টিনার অধিকাংশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে কোনো টিউশন ফি দিতে হয় না। বিদেশি শিক্ষার্থীরা নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করে কিছু পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়তে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *