ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বিষয় মনোনয়ন প্রকাশ, নির্দেশনা না মানলে আসন বাতিল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্যাজুয়েট প্রোগ্রামে ২০২২-২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির প্রথম ধাপের বিষয় মনোনয়ন প্রকাশ করা হয়েছে। কয়েকটি ধাপে পরবর্তী সময়ে বিষয় মনোনয়ন দেওয়া হবে। সাধারণত বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের ৪/৫টি ধাপে এবং অন্যান্য শাখার ২/৩টি ধাপে মনোনয়ন সম্পন্ন হয়। বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওয়েবসাইটে জানানো হয়েছে, সব ইউনিটের জন্য বিষয় মনোনয়নের প্রথম তালিকা প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা লগইন করে বিষয় মনোনয়ন মেনুতে ক্লিক করে মনোনীত বিষয় দেখতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীরা ভর্তির ওয়েবসাইটে লগইন করে (https://admission.eis.du.ac.bd) তাঁর মনোনীত বিষয় দেখতে পারবেন। প্রথম বিষয় মনোনয়নে কোনো ধরনের কোটা বিবেচনা করা হয়নি। যেকোনো একটি ধাপে একজন বিষয় মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীকে পরবর্তী ধাপের বিষয় মনোনয়নে/ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে দুটি কাজ অবশ্যই করতে হবে—

ক.
মনোনীত বিষয়ের জন্য প্রযোজ্য ভর্তি ও অন্যান্য ফির একটি অংশ নিম্নলিখিত হারে নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে জমা দিয়ে তার রশিদ সংগ্রহ করতে হবে। এ অগ্রিম টাকা ভর্তির সময়ে ভর্তি ও অন্যান্য ফি জমাদানের সময় সমন্বয় করা হবে।

* চূড়ান্তভাবে শিক্ষার্থীর বিষয় মনোনীত হলে (পছন্দক্রমের ১ম বিষয় পেলে অথবা অটোমাইগ্রেশন বন্ধ করা হলে) ৫০০ টাকা

* পছন্দক্রমের অনুযায়ী পরবর্তী মনোনয়নে মাইগ্রেশনের মাধ্যমে অন্য বিষয়ের জন্য অপেক্ষমাণ থাকতে ১০০ টাকা

খ.
আগাম পরিশোধের রসিদ ও উচ্চমাধ্যমিক/সমমান এবং মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল গ্রেডশিট/মার্কশিটসহ সংশ্লিষ্ট ইউনিটের নোটিশে উল্লিখিত নির্ধারিত তারিখে সাক্ষাৎকারে অংশগ্রহণ করে সেগুলো জমা দিতে হবে।

প্রথম ধাপে বিষয় মনোনয়নপ্রাপ্তদের ২১ জুলাই ২০২৩ তারিখের মধ্যে আগাম টাকা জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওপরের ক ও খ দুটি কাজের যে কোনোটি সম্পন্ন না করা হলে শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আগ্রহী নয় বলে গণ্য হবেন। তাঁর মনোনীত বিষয় প্রত্যাহার করে বিষয়ের আসনটি অন্য শিক্ষার্থীকে পরবর্তী মনোনয়নে বরাদ্দ করা হবে। পরবর্তী কোনো ধাপের বিষয় মনোনয়নে তিনি আর বিবেচিত হবেন না।

যেসব ভর্তি–ইচ্ছুক সাক্ষাৎকারের নির্ধারিত তারিখ পর্যন্ত কোনো মনোনীত বিষয় পাবেন না, তাঁরা মূল কাগজপত্রসহ অবশ্যই নির্ধারিত তারিখ ও সময়ে সংশ্লিষ্ট ইউনিটে হাজির হয়ে কাগজপত্র জমা দেবেন। পরবর্তী সময়ে তাঁরা বিষয়ে মনোনয়ন পেলে অনলাইনে টাকা জমা করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *