বিশ্ববিদ্যালয় ভর্তি উৎসবের দ্বিতীয় দিনেও ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী ও অভিভাবকদের ভিড়

রাজধানীর মগবাজার এলাকা থেকে এক সন্তানকে সঙ্গে নিয়ে এসেছেন এক নারী। তাঁর এক সন্তান বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ে পুরকৌশলে পড়ার সুযোগ পেয়েছেন। কিন্তু সন্তানের ইচ্ছা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে পড়ার।

অন্য কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সেই সুযোগ পাওয়া যাবে কি না, সেই খোঁজ নিতে এসেছেন ঢাকার আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান জিপিএইচ ইস্পাত-প্রথম আলো বিশ্ববিদ্যালয় ভর্তি উৎসবে।

রাজধানীর বাড্ডা থেকে এসেছেন রিয়াজুল বাসার যুবরাজ নামের এক শিক্ষার্থী। তিনি এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবেন। তাঁর বাবা তাঁকে এখানে পাঠিয়েছেন বিশ্ববিদ্যালয়ে ভর্তিসংক্রান্ত তথ্য জানার জন্য।

শুধু এই দুজনই নন, এমন অসংখ্য মানুষ আসছেন দুই দিনব্যাপী ভর্তি উৎসবের দ্বিতীয় দিনে আজ সোমবার। আগের দিন রোববারের মতো আজও ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী ও অভিভাবকদের ভিড় দেখা গেছে এই বিশ্ববিদ্যালয় ভর্তি উৎসবে।

উৎসবে সাড়া কেমন পেলেন, তা জানতে চাইলে উৎসবে অংশে নেওয়া ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির এক কর্মকর্তা প্রথম আলোকে বললেন, ভালো দিক হলো, যাঁরাই এখানে আসছেন, তাঁদের প্রায় সবাই সুনির্দিষ্ট কাজের জন্য আসছেন। শুধু শুধু ঘুরতে আসা মানুষ নেই।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্টলে ঘুরে জানা গেছে, কোনো কোনো বিশ্ববিদ্যালয় এখানেই ছাড় দিয়ে সরাসরি ভর্তির ব্যবস্থা রেখেছে। তবে অধিকাংশই ভর্তি ও উচ্চশিক্ষাসংক্রান্ত নানা তথ্য সরবরাহ করছেঁ। সব মিলিয়ে যারা আসছেন, তাঁরা যেমন খুশি, আবার উৎসবে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য প্রতিষ্ঠানগুলোও খুশি।

আয়োজকেরা বলেছেন, ভর্তি উৎসবে ৩৪টি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি ব্রিটিশ কাউন্সিল, ইএমকে সেন্টারসহ মোট ৪৫টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। শিক্ষার্থীরা বিভিন্ন স্টল থেকে ভর্তির তথ্য, বৃত্তির খবর এবং অন্যান্য সুযোগ-সুবিধা সম্পর্কে জানতে পারছেন।

দুই দিনব্যাপী এই ভর্তি উৎসবে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানগুলো হলো, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, উত্তরা ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, ইস্টার্ন ইউনিভার্সিটি, বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক, ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, জেড এন আর এফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সেস, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, দ্য পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশ, সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি, অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, কলেজ অব এভিয়েশন টেকনোলজি, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আরটিএম আল-কবির টেকনিক্যাল ইউনিভার্সিটি, ব্রিটিশ কাউন্সিল ও ইএমকে সেন্টার। এ ছাড়া উৎসবে অংশ নেবে তেজগাঁও কলেজ।

বিভিন্ন তথ্য ও সেবা নিয়ে রয়েছে জিপিএইচ ইস্পাত, টিভিএস, প্রথমা, চরকি, ইউসিসি, প্রথম আলো ট্রাস্ট, রকমারি, এডভাইব, ক্যারিয়ার–কি, বন্ধুসভা ও ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল।

এই ভর্তি উৎসবের আয়োজক প্রথম আলো। টাইটেল স্পনসর জিপিএইচ ইস্পাত। সহপৃষ্ঠপোষকতায় (পাওয়ার্ড বাই) টিভিএস। ইভেন্ট পার্টনার (অনুষ্ঠান সহযোগী) অ্যানেক্স কমিউনিকেশন। আজ সন্ধ্যায় শেষ হবে এই ভর্তি উৎসব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *