মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ: শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকের পরদিনও কর্মসূচি চালিয়ে যাচ্ছেন শিক্ষকেরা

শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে বৈঠকের পরদিন আজ বৃহস্পতিবার ১০ম দিনের মতো লাগাতার অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন শিক্ষকেরা। মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে বাংলাদেশ শিক্ষক সমিতির ডাকে ১১ জুলাই থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালন করছেন শিক্ষকেরা।

আজ সকাল ১০টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে দেখা যায়, এখনো অনেক শিক্ষক অবস্থান কমর্সূচি পালন করছেন। কেউ কেউ জাতীয়করণ, শিক্ষক আন্দোলনসহ নানা বিষয়ে বক্তব্য দিচ্ছেন। তবে এ সময় পর্যন্ত অন্যান্য দিনের তুলনায় শিক্ষকের উপস্থিতি তুলনামূলক কম দেখা গেছে। এ কর্মসূচির কারণে প্রেসক্লাবের সামনের সড়কের দক্ষিণ অংশ (প্রেসক্লাবের ঠিক সামনের অংশ) দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে আছে।

এর আগে গতকাল বুধবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আন্দোলনরত শিক্ষক ও অন্যান্য শিক্ষক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী। সেখানে তিনি বলেন, এ বিষয়ে (জাতীয়করণ) আগামী জাতীয় নির্বাচনের আগে কোনো সিদ্ধান্ত গ্রহণের সুযোগ নেই। তবে জাতীয়করণের যৌক্তিকতা আছে কি নেই, সেটাসহ শিক্ষা, শিক্ষকদের সার্বিক মানোন্নয়নের লক্ষ্যে দুটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। গবেষণাভিত্তিক এ দুই কমিটির প্রতিবেদনের পর এ নিয়ে পরবর্তী সময়ে করণীয় ঠিক করা হবে।

কিন্তু পরে আন্দোলনরত শিক্ষকেরা নিজেদের মধ্যে আলোচনা করে জানান, শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে আলোচনা ‘ফলপ্রসূ হয়নি’ না হওয়ায় লাগাতার অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন।

আন্দোলনকারী শিক্ষক সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শেখ কাওসার আহমেদ গতকাল সন্ধ্যার পর প্রথম আলোকে বলেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত বৈঠক ফলপ্রসূ হয়নি বলে মনে করেন শিক্ষকেরা। এ জন্য প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত কর্মসূচি চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *