যুক্তরাজ্য আইআরপি প্রকল্পে নেবে শিক্ষক, সুযোগ পাচ্ছে কোন কোন দেশ

যুক্তরাজ্যের স্কুলগুলো শিক্ষকঘাটতি সমস্যায় ভুগছে। চলতি বছরে দেশটিতে প্রায় ৪০ হাজার শিক্ষক চাকরি ছেড়ে দিয়েছেন। আগামী সেপ্টেম্বর থেকে স্কুলের নতুন শিক্ষাবর্ষসহ কয়েক বছরের প্রায় তিন হাজার শিক্ষক নিয়োগ দেবে দেশটি। এ সমস্যার সমাধানে দেশটির সরকার ভারতসহ কয়েকটি দেশ থেকে শিক্ষক নিয়োগের পরিকল্পনা করছে। দ্য টাইমসের বরাত দিয়ে ভারতের দ্য মিন্টের এক খবরে এসব কথা বলা হয়েছে।

আপাতত প্রকল্পটি এক বছরের জন্য শুরু হয়েছে। নির্বাচিত শিক্ষকদের মাধ্যমিক স্তরের স্কুলগুলোতে ক্লাস নিতে হবে। ব্রিটেনের নাগরিকদের মধ্য অন্য পেশার দিকে আগ্রহ বেড়েছে। তাই শিক্ষকতা ছেড়ে অন্যত্র যুক্ত হয়ে যাচ্ছেন তাঁরা। সেই শূন্যস্থান পূরণে নতুন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এর ফলে ভারতসহ কয়েকটি দেশের শিক্ষকদের উজ্জ্বল ভবিষ্যতের রাস্তা খুলছে।

যুক্তরাজ্যের ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব হেড টিচার্সের সাধারণ সম্পাদক পল হোয়াইটম্যান দ্য টাইমসকে বলেছেন, বিদেশি শিক্ষক নিয়োগ ‘সর্বোত্তমভাবে অস্থায়ী একটি সমাধান।’

এদিকে দেশটির শিক্ষা বিভাগ এক বিবৃতিতে বলেছে, মার্চ মাসে আমরা এক বছরের ট্রায়াল প্রোগ্রাম চালু করেছি। এর আওতায় বিশ্বের সেরা ৪০০ জনের বেশি শিক্ষককে ইংল্যান্ডের স্কুলে শিক্ষক হিসেবে পড়ানোর সুযোগ দেওয়া হয়। প্রতিটি শিশুর জন্য একজন শিক্ষক আছে—নিশ্চিত করার জন্য আমরা শিক্ষক নিয়োগের চেষ্টা করে গেছি। অনেক বিকল্পের মধ্যে আমরা এ কাজ করে গেছি।

আইআরপি কী

ইন্টারন্যাশনাল রিলোকেশন পেমেন্টস (আইআরপি), ২০২৩ থেকে ২০২৪ শিক্ষাবর্ষের জন্য একটি পাইলট প্রোগ্রাম। এ প্রোগ্রামের আওতায় যুক্তরাজ্যে চাকরির অফারসহ বিদেশি শিক্ষকদের চাকরির সুযোগ মেলে। তাদের ভিসার খরচ, অভিবাসন, স্বাস্থ্যসহ অন্যান্য খরচসহ এ স্কিমের আওতায় মেলে।

শিক্ষক নিয়োগে কোন কোন দেশ সুযোগ পায়

শিক্ষকের সংখ্যা বাড়ানোর লক্ষ্য আইআরপি একটি প্রয়াস। ভারত, ঘানা, সিঙ্গাপুর, জ্যামাইকা, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ের শিক্ষকেরা গণিত, বিজ্ঞান এবং ভাষা শিক্ষার জন্য শিক্ষক নিয়োগ দিচ্ছে ইংল্যান্ড।

শিক্ষক নিয়োগের যোগ্যতা কী কী

শিক্ষকদের অবশ্যই স্নাতক পাস হতে হবে। শিক্ষক প্রশিক্ষণ যোগ্যতার সনদ থাকতে হবে। কমপক্ষে এক বছরের অভিজ্ঞতার সঙ্গে ইংরেজি বলা বলার দক্ষতা থাকতে হবে। বেতননির্ভর করে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকের ভূমিকা কেমন হবে তার ওপর। তবে সাধারণত প্রায় ২৭ হাজার পাউন্ড বেতন মেলে বছরে। মাসে ২ হাজার ২৫০ পাউন্ড। ভারতীয় রুপি হিসেবে বছরে ২ লাখ ৩৮ হাজার ৬৫৭ রুপি।

কত শিক্ষক নিয়োগ

যুক্তরাজ্যের কর্মকর্তারা আশা করছেন, আসছে শিক্ষাবর্ষ থেকে প্রতিবছর ৩০০ থেকে ৪০০ শিক্ষক আইআরপিতে নিয়োগ পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *