সাড়ে ১১ হাজার শিক্ষক নেবে সৌদি আরব

১১ হাজার ৫৫১টি পদে নতুন শিক্ষক নিয়োগ দেবে সৌদি আরব। বিভিন্ন স্কুলে খালি থাকা এসব পদে নিয়োগের জন্য গত শুক্রবার দেশটির শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, সৌদির বিভিন্ন স্কুলে গণিত, রসায়ন, পদার্থবিজ্ঞান, ইংরেজি ভাষা, কম্পিউটার শিক্ষা ও ব্যবস্থাপনা বিষয়ে শিক্ষক নেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা যে বিষয়ে ‍শিক্ষকতা করতে ইচ্ছুক, তাঁদের অবশ্যই সংশ্লিষ্ট বিষয়ের ওপর বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী এবং শিক্ষাদানে দক্ষ হতে হবে।

শিক্ষক পদে আবেদনে ইচ্ছুক প্রার্থীরা সৌদি সরকারের কর্মসংস্থানবিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম জাদারার মাধ্যমে আবেদন করতে পারবেন। ২৫ জুলাই সকাল ৯টা (সৌদি সময়) থেকে আবেদন শুরু হবে। আগ্রহী প্রার্থীরা ৩০ জুলাই বেলা ১১টা পর্যন্ত আবেদন করতে পারবেন। তবে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া কেমন হবে, বেতন কত হবে, সে সম্পর্কে কোনো তথ্য গালফ নিউজের প্রতিবেদনে নেই।

সৌদি শিক্ষা মন্ত্রণালয় বলছে, যোগ্যতাসম্পন্ন নারী ও পুরুষ উভয়ই আবেদন করতে পারবেন। চাকরি প্রদানের ক্ষেত্রে অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।
শিক্ষা মন্ত্রণালয় বলেছে, এ শূন্য পদগুলোয় চাকরির অফার দেওয়ার লক্ষ্য হলো বৈশ্বিক প্রতিযোগিতার জন্য দক্ষতা বৃদ্ধি করে যোগ্য শিক্ষাকর্মী তৈরি করা।

এর অগে গত মে মাসে সৌদি শিক্ষা মন্ত্রণালয় আগামী শিক্ষাবর্ষ থেকে মাধ্যমিক স্কুল পাঠ্যক্রমে মহাকাশবিজ্ঞান শেখানোর একটি পরিকল্পনা ঘোষণা করেছে। এ পদক্ষেপের অংশ হিসেবে দুই সৌদি মহাকাশচারী আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) ১০ দিনের মিশন সম্পন্ন করেছেন। সে সময় শিক্ষা মন্ত্রণালয় বলেছিল, পৃথিবী সম্পর্কে জানা ও মহাকাশবিজ্ঞান শেখানোর লক্ষ্যে পাঠ্যক্রম এবং বিজ্ঞান ও জাতীয় মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে মহাকাশবিজ্ঞানের প্রতি ‘শিক্ষার্থীদের ইতিবাচক মনোভাব’ তৈরি করাই এর উদ্দেশ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *